• শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে বিয়াম স্কুল সরানোর দাবিতে বিক্ষোভ সমাবেশ মিছিল

কিশোরগঞ্জে বিয়াম স্কুল সরানোর
দাবিতে বিক্ষোভ সমাবেশ মিছিল

মোস্তফা কামাল :

কিশোরগঞ্জে সরকারি বালক বিদ্যালয়ের ছাত্রাবাসে প্রতিষ্ঠিত বিয়াম ল্যাবরেটরি স্কুল অপসারন করে ছাত্রাবাসসহ জায়গা জমি বালক বিদ্যালয়কে ফিরিয়ে দেয়ার দাবিতে প্রাক্তন ছাত্ররা ‘কিশোরগঞ্জ সরকারি বারক উচ্চ বিদ্যালয়ের সাবেক ছাত্রবৃন্দ’ নামে চার সদস্যের একটি সংগঠন করেছেন। এর আহবায়ক মুক্তিযোদ্ধা আনোয়ার কামাল, সদস্য সচিব মাসুদুল হাসান, সদস্য রেজাউল করিম শিপন ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মাসুদ আল মামুন খান। এ সংগঠনের উদ্যোগে গতকাল রোববার প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে বিয়াম স্কুল সংলগ্ন মাঠে বিক্ষোভ সমাবেশ ও শেষে শহরে র‌্যালি হয়েছে। সমাবেশ থেকে ‘মুজিববর্ষ দিচ্ছে ডাক, দখলদার নিপাত যাক’ শিরোনামে প্রচারপত্রও বিতরণ করা হয়েছে।
শহরের প্রাণকেন্দ্রে ১৮৮১ সালে প্রতিষ্ঠিত সরকারি বালক বিদ্যালয়ের নিয়ন্ত্রণে পার্শ্ববর্তী আলোরমেলা এলাকায় ৮ একর ১০ শতাংশ জায়গা রয়েছে। সেখানে একটি দ্বিতল ও একতলা ভবনে বিদ্যালয়টির ছাত্রাবাস রয়েছে। বালক বিদ্যালয়ের জায়গার একাংশের ওপর সরকারি মহিলা কলেজও স্থাপিত হয়েছে। তবে ২০০৬ সালে বালক বিদ্যালয়ের ছাত্রাবাসটিতে বিয়াম ল্যাবরেটরি ইংলিশ মিডিয়াম স্কুল চালু হয়। এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী ড. এম ওসমান ফারুক ও সমাজকল্যাণ মন্ত্রী যুদ্ধাপরাধের মামলায় ফাঁসির দণ্ড কার্যকর হওয়া আলী আহসান মুহাম্মদ মুজাহিদ। তবে বিয়াম ফাউন্ডেশন বালক বিদ্যালয়ের কাছ থেকে ছাত্রাবাসটি দুই বছরের জন্য ভাড়ায় নিয়েছিল। গত ২০১৩ সালে জেলা প্রশাসনের পক্ষ থেকে পুরো জায়গাটি ১নং সরকারি খাস খতিয়ানে নেয়ার জন্য ল্যান্ড সার্ভে ট্রাইবুনালে মামলা করা হয়েছে বলে সরকারি বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম আব্দুল্লাহ জানিয়েছেন। গত ৬ ফেব্রুয়ারি বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এবং পৌর মেয়রের নামে এ সংক্রান্ত একটি নোটিশও আদালত থেকে ইস্যু হয়েছে বলে প্রধান শিক্ষক জানিয়েছেন।
এদিকে সরকারি বালক বিদ্যালয়ের সাবেক ছাত্রদের সংগঠন রোববার দুপুরে বিয়াম স্কুল সংলগ্ন মাঠে বিক্ষোভ সমাবেশ করেছে। সংগঠনের আহবায়ক আনোয়ার কামালের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, সাবেক উপজেলা ভাইস-চেয়ারম্যান শেখ সেলিম কবীর, জেলা ছাত্র লীগের সাবেক সদস সচিব সাকাউদ্দিন আহমেদ রাজন প্রমুখ। বক্তাগণ বিয়াম স্কুলটি সরকারি পতিত খাস জায়গায় স্থানান্তর করে সরকারি বালক বিদ্যালয়ের ছাত্রাবাসসহ জায়গা ছেড়ে দেয়ার দাবি জানিয়েছেন। দাবি পূরণ না হলে আগামী ২১ মার্চ পুনরায় সমাবেশ করে বৃহত্তর আন্দোলনের কর্মসূচী দেয়া হবে বলে সমাবেশ থেকে ঘোষণা দেয়া হয়। সমাবেশ শেষে শহরে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা র‌্যালি বের করেন। এ ব্যাপারে বিয়াম স্কুলের উপাধ্যক্ষ হামিমুল ইসলামকে প্রশ্ন করলে বলেন, জেলা প্রশাসন বিষয়টি আইনগতভাবে মোকাবেলা করবে বলে জানা গেছে। আইনী প্রক্রিয়ায় জায়গার ওপর যারাই মালিকানা প্রতিষ্ঠিত হবে, তারাই জায়গা পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *